ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

প্রাথমিকভাবে ৫০০ অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ‘অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হবে। প্রাথমিকভাবে ৫০০ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে। অতীতে অভিযান পরিচালনা করে অনেক অবৈধ ইটভাটা বন্ধ করা হলেও পরবর্তী তারা আবারও কার্যক্রম শুরু করে। এবার যেন পুনরায় ভাটাগুলো চালু হতে না পারে সেই ব্যবস্থা নেওয়া হবে।’ শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে ফেনী সার্কিট হাউসে পরিবেশ ও বন অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।


মন্ত্রী বলেন, ইটভাটাগুলোতে কিছুটা জটিলতা রয়েছে। যখন এগুলো স্থাপন করা হয় তখন আশেপাশে বসতি এবং শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। কিন্তু, এখন বসতি গড়ে ওঠায় তাদের (ইটভাটা) নবায়ন দেওয়া হচ্ছে না। বর্তমানে যে সনাতন পদ্ধতিতে ইট তৈরি হচ্ছে সেটা থেকে সরে এসে ব্লকে যেতে হবে। তিনি আরও বলেন, সারাদেশে আমরা একটি ডিজিটাল ম্যাপিং করছি। এটির মাধ্যমে কোন জায়গায় জলাধার, নদী ও খাল রয়েছে সেটি আরও স্পষ্ট হবে। তখন আরও তদারকি জোরদার করতে পারব। এছাড়া দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আমাদের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। শুধু সমস্যার কথা বলতে চাই না, আমরা সমাধানের দিকে যেতে চাই। রাতারাতি পরিবর্তন হবে না। তবে, একটি নির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে এগিয়ে গেলে বিষয়গুলোর সমাধান হবে।


পরিবেশের ভারসাম্য রক্ষায় সরকার ব্লক ইটে যেতে চায় উল্লেখ করে সাবের হোসেন চৌধুরী বলেন, সরকার ধীরে ধীরে পুরোপুরি ব্লক ইটে যেতে চায়। এ জন্য সরকারি বিভিন্ন প্যাকেজ রয়েছে। ইটভাটা মালিকরা এ সুযোগগুলো নিতে পারেন। ব্লকের অন্যতম সুবিধা হলো এখানে কৃষি মাটির ব্যবহার হবে না। এছাড়া, এ প্রক্রিয়ায় বায়ুদূষণ রোধ করা সম্ভব। যত দ্রুত ব্লকে যাওয়া যাবে সেটি আমাদের জন্য মঙ্গল হবে। 


সভায় বন বিভাগের পরিচালক (ভূমি পরিমাপ) আনিস মাহমুদ, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে মন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এবং পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী। 

ads

Our Facebook Page